সব ধরনের

মূল পাতা>খবর

Hunan Xiangyan Seed Industry Co.,Ltd থেকে সবজি চাষের পরামর্শ

2024-04-20 তারিখে পোস্ট করা হয়েছে

এপ্রিল মাসে তাপমাত্রা ধীরে ধীরে উষ্ণ হয়, বৃষ্টিপাত উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে, সবকিছু পুনরুদ্ধার হবে, মাটি গলানো এবং বসন্ত চাষ শুরু হবে। একটি প্রবাদ আছে: "ফেব্রুয়ারি চিং মিং আগে নয়, মার্চ চিং মিং পরে নয়", ইঙ্গিত দেয় যে চিং মিং উত্সবের আগে ফসলের বসন্ত বপন নির্বাচন করা উচিত। এই মাসে, ঠান্ডা এবং উষ্ণ বায়ু সক্রিয় এবং বিকল্প প্রভাব, এছাড়াও নিম্ন তাপমাত্রা আবহাওয়া, তাপমাত্রা পরিবর্তন হবে। এই মাসে প্রধান কৃষি-আবহাওয়া সংক্রান্ত বিপর্যয় হল নিম্ন তাপমাত্রা এবং দেরী তুষারপাত (বিপরীত বসন্তের ঠান্ডা) সহ অবিরাম বৃষ্টির আবহাওয়া। .

এই মাসের সবজির জন্য প্রধান কৃষি ব্যবস্থা:

প্রথমত, এই মাসটি টমেটো, গোলমরিচ, বেগুন, শসা, লাউ, কুচি এবং অন্যান্য প্রথম দিকের ফল ও শাকসবজি, প্লাস্টিকের ঘরে সবজি বপন এবং খোলা জমিতে রোপণের জন্য ফুল ও ফলের সময়কালের মাঠ ব্যবস্থাপনার জন্য একটি ব্যস্ত মাস। এই মাসের মাঝামাঝি এবং শেষের দিকে, তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বড় এবং মাঝারি আকারের প্লাস্টিকের ঘরে দিনে এবং রাতে বায়ুচলাচলের দিকে আরও মনোযোগ দিন। একই সময়ে, গাছের বৃদ্ধি এবং গাছের উপরের অংশে ফল ধরতে সুবিধার জন্য সঠিক সময়ে প্রথম এবং নীচের ফল বাছাই করুন।

দ্বিতীয়ত, বিভিন্ন ধরনের সবজি ফসলের বীজ বপন, চারা ও রোপণ করা হবে; খোলা মাঠ এবং প্লাস্টিকের বাড়িতে শাকসবজি এবং সবজি মাঠ ব্যবস্থাপনা জোরদার করা; স্প্রিং কলার্ড গ্রিনস, স্প্রিং লেটুস, প্লাস্টিকের ঘরে সব ধরনের সবজি কাটার জন্য খাদ পরিষ্কার করা এবং নিষ্কাশনের কাজ চালিয়ে যান।

মাংসখণ্ডের -1

I. চারা ব্যবস্থাপনা

এপ্রিল মাসে বপন এবং চারা বাড়ানোর জন্য সবজির মধ্যে রয়েছে বাঁধাকপি, মূলা, পালং শাক, সেলারি, ধনে, চন্দ্রমল্লিকা, আমলা, বাঁশের পাতা লেটুস, সূর্যমুখী, কাউপিয়া, লোমশ শিম, মসুর ডাল, জিকামা যা সরাসরি খোলা মাটিতে বপন করতে হবে; শসা, লাউ, কাউপিয়া, বাঁধাকপি যা খোলা মাটিতে চারা জন্মাতে হয়; আদা বীজ বপনের আগে আগে থেকে অঙ্কুরিত করা উচিত।

মাংসখণ্ডের -2

Ⅱ চাষ

সোলানাসি, বাঙ্গি, মটরশুটি, লেটুস, বাঁশের পাতা লেটুস, মটরশুটি এবং আলু ইত্যাদির জন্য মাল্চ কভার বা খোলা মাঠে চাষ করা হয়।

মাংসখণ্ডের -3

Ⅲ মাঠ ব্যবস্থাপনা

চারা দ্রুত বৃদ্ধি পায় এবং তাপমাত্রা উপযুক্ত হলে সঠিক সময়ে রোপণ করতে হবে। চারা হলে সময়মতো রোপণ করা যায় না অবিরাম বৃষ্টি বা জনবলের অভাব, পুষ্টির এলাকা প্রসারিত করার জন্য চারা প্লেট প্রতিটি আরো স্থান দেওয়া উচিত. জল দেওয়া নিয়ন্ত্রণ করে, চারাকে ভিড় করতে দেবেন না যা শক্তি বৃদ্ধির কারণ হবে। যুক্তিসঙ্গত আন্তঃফসল শুধুমাত্র প্রতিস্থাপনের সূচক বাড়াতে পারে না, এবং ক্ষেতের মাইক্রোক্লাইমেট পরিবর্তন করতেও সহায়ক, যেমন লেটুস আন্তঃফসলের সাথে তরমুজ, মটরশুটি এবং অন্যান্য সবজি ফসলের প্রভাব খুব স্পষ্ট। চারা রোপণের আগে গভীর লাঙ্গল ও সূক্ষ্ম কষ্ট, বেডের জন্য মাটি তৈরি, পর্যাপ্ত সার প্রয়োগ করতে হবে।

শেড অপসারণ এবং প্লাস্টিকের বাড়িতে সব ধরনের শাকসবজির জন্য সূক্ষ্ম ব্যবস্থাপনা করা। গাছের বৃদ্ধির জন্য ভাল পরিবেশ তৈরি করার জন্য তাজা বাতাস, নিষ্কাশন, শীতলকরণ আবহাওয়ার অবস্থা অনুযায়ী করা উচিত।

টমেটো, শসা, মটরশুটি, কাউপিয়াস সময়মতো লাঠি স্থাপন করা উচিত যাতে গাছের ঝরে পড়া রোধ করা যায়; ফুল ও ফল রক্ষার জন্য টমেটোর রাসায়নিক স্প্রে করতে হবে; সমস্ত উদ্ভিজ্জ ফসল তরল পটাসিয়াম ডাইহাইড্রোজেন ফসফেট দিয়ে স্প্রে করা উচিত; তরমুজ ফসল কৃত্রিমভাবে পরাগায়ন করা উচিত; যখন তরমুজ 3-4টি পাতার সাথে থাকে, তখন ইথিলিন গ্লাইকোল স্প্রে করুন, যা ফলন বাড়ানোর জন্য প্রাথমিক পরিপক্কতার জন্য ব্যবহার করা যেতে পারে; ফুলকপি এবং সেলারিকে অতিরিক্ত মূল সার হিসাবে তরল বোরাক্স দিয়ে স্প্রে করা উচিত এবং ফলন বাড়াতে এবং গুণমান উন্নত করতে সেলারিকে তরল জিবেরেলিন (1 গ্রাম পাউডার থেকে 50 কেজি জল) দিয়ে স্প্রে করা উচিত।

চাষের দিকে মনোযোগ দিন, যাতে ফসলের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করতে মাটি ভালভাবে বায়ুচলাচল করে।রোপণের সময় প্লাস্টিকের ঘরে সবজিতে উপযুক্ত পানি দিতে হবে যাতে অতিরিক্ত আর্দ্রতা না হয়, যার ফলে শিকড় ও মৃত চারা পচে যায়। খোলা মাটিতে সবজি চাষের জন্য, আলো এবং সারের জন্য প্রতিদ্বন্দ্বিতাকারী আগাছা এবং শাকসবজির মধ্যে দ্বন্দ্ব সমাধানের জন্য লাঙ্গল চাষ এবং আগাছার দিকে মনোযোগ দিন। রাসায়নিক আগাছা কঠোরভাবে অপারেটিং পদ্ধতি অনুযায়ী হতে হবে।

মাংসখণ্ডের -4

Ⅳ কীটপতঙ্গ নিয়ন্ত্রণ

টমেটো গ্রে মোল্ড, প্রারম্ভিক ব্লাইট, লেট ব্লাইট, ব্রাউন পচা, বেগুন ব্রাউন স্ট্রিক ডিজিজ, মিলডিউ, অ্যানথ্রাকনোজ, ডাউনি মিলডিউ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে মনোযোগ দিন।এফিডস, আউলাকোফোরা ফেমোরালিস, অ্যাগ্রোটিস ইপসিলন, ফিলোট্রেটা স্ট্রাইওলাটা ফ্যাব্রিসিয়াস, প্লুটেলা জাইলোস্টেলা, বাঁধাকপি শুঁয়োপোকা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে মনোযোগ দিন।এবং তাই.

মাংসখণ্ডের -5

V. ফসল কাটা

এ মাসে যেসব সবজি তোলা যাবে সেগুলোর মধ্যে রয়েছে বাঁধাকপি, মুলা, গাজর, বাঁধাকপি, লেটুস, চন্দ্রমল্লিকা, ধনে, পালং শাক, শাক, কেলি, ফুলকপি, শসা, লাউ, স্কোয়াশ, জুচিনি, মটরশুটি, কাউপিস, টমেটো, বেগুন। মরিচ, আমলা, বাঁশের শাক, সূর্যমুখী ফোঁটা, পদ্মমূল ইত্যাদি।

মাংসখণ্ডের -6